সাঁওতাল পল্লীতে পিবিআই

 In লিড নিউজ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমিতে বসতি গড়ে তোলা সাঁওতাল পল্লীতে হামলা, ভাঙচুর, আগুন ও গুলি করে তিন সাঁওতাল হত্যার ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেনের নেতৃত্বে একটি তদন্ত টিম মাদারপুর ও জয়পুরপাড়ার সাঁওতাল পল্লীতে পৌঁছে।

শুরুতে তদন্ত টিম ক্ষতিগ্রস্ত মাদারপুর ও জয়পুরপাড়া ঘুরে দেখেন। এসময় তারা ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে খামারের জমিতে বসতি থাকা এলাকাও ঘুরে দেখেন।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেন সাংবাদিকদের বলেন, সাঁওতালদের ওপর হামলার ঘটনায় স্বপন মুরমু ও থোমাস হোমের দায়ের করার মামলার তদন্ত করতে সাঁওতাল পল্লীতে এসেছেন। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সঙ্গে কথা বলে তদন্ত শুরু করা হয়েছে। তদন্ত শেষ হলে প্রতিবেদন পাঠানো হবে।

এছাড়া একই সঙ্গে উচ্চ আদালতের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত কমিটি মাদারপুর ও জয়পুরপাড়ার সাঁওতাল পল্লীতে পৌঁছেছেন।

বেলা ১১টার দিকে গাইবান্ধা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহিদুল্লাহ ঘটনা তদন্ত করতে সেখানে অবস্থান নেয়া সাঁওতালদের সঙ্গে কথা বলেন। এসময় সাঁওতালরা ৬ নভেম্বরের ঘটনা সম্পর্কে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে অবগত করেন। এছাড়া ক্ষতিগ্রস্ত সাঁওতালদের পুড়ে যাওয়া ঘরের কাঠসহ বেশ কিছু আলামত সংগ্রহ করেন।

গাইবান্ধা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহিদুল্লাহ সাংবাদিকদের জানান, উচ্চ আদালতের নির্দেশে ব্যক্তিগত ছুটি সংক্ষিপ্ত করে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। সাঁওতালদের কাছ থেকে হামলার ঘটনার বর্ণনা শুনেছেন। তদন্ত কার্যক্রম পর্যায়ক্রমে চলবে। তদন্ত শেষে প্রতিবেদন উচ্চ আদালতে পাঠানো হবে।

Recent Posts

Leave a Comment