কুনিও হোশি হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

 In প্রধান খবর

রংপুরে চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় জামায়াতুল মোজাহেদিন (জেএমবি) এর ৫ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া একজনকে খালাস দেয়া হয়েছে।

মঙ্গলবার ১১টার দিকে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার কারাবন্দি ৫ আসামির উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মাসুদ রানা, ইসহাক আলী, আহসান উল্লাহ আনছারী, সাখাওয়াত হোসেন ওরফে রাহুল ও লিটন মিয়া। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে আহসান উল্লাহ আনছারী পলাতক রয়েছেন।

আর খালাসপ্রাপ্ত আসামি হলেন- আবু সাঈদ। আহসান উল্লাহ আনছারী ছাড়া রায় ঘোষণাকালে সব আসামি আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি আসামি ও রাষ্ট্রপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শেষে আজ রায় ঘোষণার দিন ধার্য করেন আদালত।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী বিশেষ পিপি রথীশ চন্দ্র ভৌমিক। তিনি বলেন, রায়ে রাষ্ট্রপক্ষ খুশি। তবে আসামি আবু সাঈদকে খালাস দেয়ায় তারা মর্মাহত। রায়ের কপি পেলে তার বিষয়ে আপিল করা হবে।

আর আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবুল হোসেন। তিনি বলেন, এই রায়ে আসামিরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছে। রায়ের কপি হাতে পেলে তা পর্যালোচনা করে উচ্চ আদালতে আপিল করবেন তারা।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে (৬৬) গুলি করে হত্যা করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আবদুল কাদের জিলানী হত্যাকাণ্ডের নয় মাস পর গত বছরের ৩ জুলাই আদালতে অভিযোগপত্র দেন। এতে আটজনকে আসামি করা হয়।

চার্জশিটভুক্ত আটজনের মধ্যে রাজশাহীতে নজরুল ইসলাম ওরফে বাইক হাসান পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এবং সাদ্দাম হোসেন ঢাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।

আর অপর চার্জশিটভুক্ত রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী এখনও পলাতক আছেন।

Recent Posts

Leave a Comment