চাঁদপুরের পদ্মা-মেঘনায় ২ মাস মাছ ধরা নিষিদ্ধ

 In চাঁদপুর, জাতীয়, প্রধান খবর



চাঁদপুর প্রতিনিধি



চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত যেকোনো ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। বিশেষ করে ইলিশ সংরক্ষণে ‘অভয়াশ্রম কর্মসূচি’র অংশ হিসেবে এই কার্যক্রম শুরু হচ্ছে। এ সময়ে অভয়াশ্রম এলাকায় কোনো প্রকার জাল দিয়ে মাছ ধরা যাবে না।
এ কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে চাঁদপুরের নদীতীরবর্তী এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়াও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অবহিতকরণ সভা করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা।



ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ১শ কিলোমিটার এলাকাসহ দেশের ৫টি অঞ্চলে এ কর্মসূচি চলে আসছে। এ নির্দিষ্ট সময়ে কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে শাস্তির বিধান করেছে সরকার।



জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান জানান, চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অংশ মতলবের ষাটনল হতে লক্ষ্মীপুরের চর-আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকা ইলিশের অভয়াশ্রম হিসেবে চিহ্নিত করা হয়েছে। মার্চ-এপ্রিল এ দুইমাস সব ধরনের জাল ফেলা নিষিদ্ধ। এ সময় কেউ নদীতে মাছ ধরলে এক মাস থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।



তিনি আরও বলেন, সরকারি হিসেবে চাঁদপুরে তালিকাভুক্ত ৪১ হাজার ৪২ জন জেলে রয়েছেন। নিষিদ্ধের সময় তালিকাভুক্ত জেলেদের ৪০ কেজি করে চাল দিলেও এ বছর ৮০ কেজি করে চাল দেয়ার জন্য ত্রাণ মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। এছাড়াও বিকল্প কর্মসংস্থান হিসেবে প্রতি উপজেলায় ৪০ জেলেকে গরু, ছাগল, হাঁস-মুরগি, সেলাই মেশিনসহ বিভিন্ন উপকরণ দেয়ার প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে তিনি জানান।



এদিকে দু’মাস মাছ ধরা বন্ধ প্রসঙ্গে হরিণা ফেরিঘাট এলাকার জেলে রফিক জানান, ‘আমরাও চাই সরকারি সিদ্ধান্ত শতভাগ মেনে চলতে। কিন্তু অন্যান্য বছরের মত ৪০ কেজি চাল দিয়ে তো আর সংসার চালানো যায় না। তাইতো জীবনের মায়া না করে, ছেলে-মেয়েদের দু’বেলা দু’মুঠো ভাত যোগাতে নদীতে নেমে পড়ি।’



চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি মো. মিজানুর রহমান কালু ভূঁইয়া বলেন, এ বছর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে নদীতে ছোট সাইজের ইলিশ ধরা পড়ছে। এই ছোট ইলিশই অভয়াশ্রম শেষে বড় আকার নেবে। তাই অভয়াশ্রম মৌসুমে অসাধু জেলেদের চিহ্নিত করে জাতীয় মাছ ইলিশ রক্ষা করার দাবি জানান তিনি। এ ক্ষেত্রে তার শতভাগ সহযোগিতা থাকবে বলে তিনি জানান


Recent Posts

Leave a Comment