দুর্গাপূজায় থিমের জোয়ারে ভাসছে কলকাতা

 In বিশেষ প্রতিবেদন, লিড নিউজ

দুর্গাপূজায় থিমের জোয়ারে ভাসছে কলকাতা

(উত্তম কুমার রায়। ৯০ দশকের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র। ছিলেন তুখোড় বাম রাজনীতিবিদ। আবৃত্তি, সাহিত্য আর সঠিক বাংলা ভাষার শিক্ষা ব্যবহার এবং চর্চা ছিল রক্তমাংসে মিশে থাকা রূপ। তার চলন বলন ছিল কেবল বাঙালিপনায় সিক্ত। নেত্রকোণা জেলার মোহনগঞ্জ থেকে বেড়ে উঠা এই প্রগতিশীল মানুষ নিজ উদ্যোগে একাধিক প্রজন্মকে সে সময় আবৃত্তি আর সঠিক উচ্চারণে বাংলা বলা ও লেখা শিখিয়েছেন। জীবন স্রোতে এখন স্থায়ী বাসিন্দা কলকাতার। তার চোখে দেখা কলকাতার পূজার কথা লিখে পাঠিয়েছেন পরিবর্তন ডটকমের মুক্তকথার পাঠকদের জন্য।)

বেহালা, হাওড়া, আহারিটোলা, উত্তর কলকাতাসহ চারশ বছরের পুরোনো এ নগরীর সব মণ্ডপেই উৎসবের আবহ।

কলকাতার দুর্গাপূজো এখন থিম পূজোতে পরিণত হয়েছে। প্রতিটি প্যান্ডেলেই থাকে থিমের প্রভাব। সমগ্র কলকাতা থিমের জোয়ারে ভাসছে। আহারিটোলা থেকে বেহালা, উত্তর থেকে দক্ষিণ কলকাতার সবখানেই থিমের ওপর মণ্ডপ তৈরি হয়েছে। পৃথিবীর আর কোথাও এমন থিমের জোয়ার দেখা যায় না। সাধারণ দর্শনার্থীদের জোয়ারে পঞ্চমী থেকে দশমী ভেসে যায় মণ্ডপগুলো। মানুষে মানুষে ভেদাভেদ এসময় যায় ঘুচে। কোটি কোটি টাকা খরচা করে এ শৈল্পিক পূজোর আবির্ভাব ঘটে প্রতি বছর। অষ্টমী পূজোতে কলকাতার অভিজাত এলাকা সল্টলেকের বিভিন্ন ব্লকের মণ্ডপ ঘুরে সেই থিমের জয়গান শোনা গেল। প্রতিটি প্যান্ডেলেই ছিল উপচে পড়া ভিড়।

ঢাকের তালে মুখরিত সল্টলেকের লাবণি পূজো মণ্ডপ। চারদিকের দেয়ালজুড়ে পাটের দৃশ্যপট রচনা।

উড়িষ্যার বৌদ্ধমন্দিরের আদলে তৈরি সল্টলেকের ইসি ব্লকের পূজোমণ্ডপ। মণ্ডপের সামনে রয়েছে আলোকিত প্রদীপ-বৃক্ষ।

সল্টলেকের এফডি ব্লকের পূজোর আছে বিরাট সুনাম।বিশাল মাঠজুড়ে প্যান্ডেল তৈরি করা হয়। এ বছরের থিম আমাদের চিন্তাভাবনা জুড়ে ইন্টারনেট, গুগল, প্রযুক্তি ও কম্পিউটার। কিন্তু আমাদের প্রাণরস প্রকৃতি শুকিয়ে যাচ্ছে, গাছের পাতারা শুকিয়ে ঝরে যাচ্ছে। এক অনবদ্য শিল্পকর্মের কোলাস চিত্রিত।

Recent Posts

Leave a Comment