লিবিয়ায় ২ শতাধিক অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

 In দেশের বাইরে

 

লিবিয়া উপকূলের কাছে অভিবাসন প্রত্যাশী বোঝাই দুটি নৌকা ডুবিতে অন্তত ২শ’ ৪০ জনের প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা বৃহস্পতিবার এই তথ্য জানায়।

সংস্থার মুখপাত্র কার্লোত্তা সামি জানান, এপর্যন্ত ১২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার হওয়াদের ইতালির ল্যাম্পেডুসা দ্বীপে পাঠানো হয়েছে। এদের অধিকাংশই পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে আসা।জাতিসংঘ শরণার্থী সংস্থার মুখপাত্র জানান, ডুবে যাওয়া নৌকার একটিতে অন্তত ১শ’ ৪০ জন অভিবাসন প্রত্যাশী ছিলেন। এদের মধ্যে ছিল ৬ শিশু ও ২০ জন নারী। নারীদের অনেকেই আবার সন্তান-সম্ভবা ছিলেন। এদের মধ্যে ২৯ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। এছাড়া ১২ জনের মরদেহও পাওয়া গেছে।

আন্তর্জাতিক শরণার্থী সংস্থার মতে, এবছর ভূ-মধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত ৪ হাজার ২শ’ জনের প্রাণহানি ঘটেছে। সংস্থার মুখপাত্র লিওনার্ড ডোয়েল জানান, এদের সবাই অবৈধপথে সাগর পাড়ি দিতে গিয়ে প্রাণ হারান। তবে জাতিসংঘ সতর্ক করে জানিয়েছে, অভিবাসনের উদ্দেশে সাগর পাড়ি দেওয়া মানুষদের জন্য সম্ভবত ২০১৬ সালটি হতে যাচ্ছে সবচেয়ে প্রাণঘাতি বছর।

জাতিসংঘের হিসেবে, অন্তত ৩ লাখ ৩০ হাজার অভিবাসন প্রত্যাশী এবছর অবৈধভাবে সাগর পাড়ি দিয়েছেন।

অপর নৌকাটিতেও অন্তত ১শ’ ২০ শরণার্থী ছিলেন বলে জানিয়েছেন সামি। তবে ২ নারীকে জীবিত উদ্ধার করা হলেও নৌকাটিতে থাকা অন্তত ১শ ২৮ জনের সন্ধান এখনও পাওয়া যায়নি।

Recent Posts

Leave a Comment