চলতি বছর ৭ লাখের বেশি শ্রমিকের বিদেশে চাকরি লাভ

 In প্রধান খবর

চলতি বছর ৭ লাখের বেশি শ্রমিকের বিদেশে চাকরি লাভ

ফাইল ছবি

চলতি বছর ৭ লাখ ৪ হাজার ৭৮ জনের বৈদেশিক কর্মসংস্থান হয়েছে এবং ১২ হাজর ৬৫১ মিলিয়ন ডলারের বেশি রেমিটেন্স এসেছে, যা আর্থসামাজিক অবস্থার প্রসারে ব্যাপক অবদান রাখছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রবাসী কর্মসংস্থান বাংলাদেশের আর্থসামাজিক জীবনে একটি গুরুত্বপূর্ণ দিক।
তিনি বলেন, হিসাব অনুযায়ী সামগ্রিকভাবে বাংলাদেশের জনশক্তি রপ্তানি আগামী বছরের মধ্যে বৃদ্ধির আশা করার একটি দৃষ্টান্ত হলো ৬ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত বৈদেশিক কর্মসংস্থান হয়েছে ৭ লাখ ৪ হাজার ৭৮ জন।
মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও যোগ্য নেতৃত্বে বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ৬ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ৬৯টি দেশে প্রায় ৪১ লাখ ৩৬ হাজার ৭৩৬ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে এবং প্রায় ১ লাখ ৪ হাজার ৭৫১ দশমিক ২৭ মিলিয়ন ডলার রেমিটেন্স অর্জন করেছে।
মন্ত্রণালয় তথ্য অনুযায়ী, বিদেশে দক্ষ শ্রমিক পাঠানোর জন্য সরকার মুন্সিগঞ্জ, সিরাজগঞ্জ, চাঁদপুর, ফরিদপুর এবং বাগেরহাট- পাঁচটি জেলায় মেরিন টেকনোলজি ও ৩০টি ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করেছে। দেশে ও বিদেশে কর্মসংস্থানের জন্য সরকার ২০১৫-১৬ অর্থবছরে ৬২টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ৫ হাজার ৫১৯ জনকে প্রশিক্ষণ দিয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ৬ লাখ ৮৪ হাজার ৫৩৭ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে এবং এর মাধ্যমে ১৪ হাজার ৯৩১ দশমিক ১৬ মিলিয়ন ডলার রেমিটেন্স অর্জন হয়েছে।
বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী শ্রমিকদের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতিমধ্যে সরকার বিদেশে কর্মরত ও প্রবাসীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক এবং কর্মসংস্থান ব্যাংক প্রতিষ্ঠা করেছে, যার মাধ্যমে বিদেশে চাকরি প্রার্থীরা বিভিন্ন আর্থিক সুবিধা লাভ করছে।

Recent Posts

Leave a Comment