শর্ত মানলে মেলায় থাকবে শ্রাবণ

 In শিল্প-সাহিত্য

শর্ত মানলে মেলায় থাকবে শ্রাবণ

একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণের জন্য শ্রাবণ প্রকাশনীকে দুটো শর্ত দিয়েছে বাংলা একাডেমি। তা হলো গ্রন্থমেলার নীতিমালা পরিপন্থি কোনো কার্যক্রম করা যাবে না এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত হানে এমন বই প্রকাশ করা যাবে না। শুক্রবার বাংলা একাডেমি পরিচালনা পর্ষদ এক বৈঠক করে ওই দুই শর্ত দেয় এবং শ্রাবণ প্রকাশনীর প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। একাডেমির পরিচালক মেলা উদযাপন কমিটির সদস্য সচিব জালাল আহমেদ গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘শর্তসাপেক্ষে মেলায় থাকতে পারবে শ্রাবণ প্রকাশনী।’

শ্রাবণ প্রকাশনীর কর্নধার রবিন আহসান নিষেধাজ্ঞা প্রত্যাহারের তথ্য নিশ্চিত করে পরিবর্তন ডটকমকে বলেন, একটি শর্ত দিয়ে শ্রাবণ প্রকাশনীর দুই বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলা একাডেমি। শর্তটি হলো- ধর্মের অবমাননা হয় এমন কিছু লিখা ও প্রকাশ করা যাবে না।

এসময় তিনি বিভিন্ন মিডিয়া, সুশীল সমাজ ও বাংলা একাডেমির সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলা একাডেমির এই সিদ্ধান্তের পরপরই ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবিন আহসান।

তিনি লেখেন, শ্রাবণ প্রকাশনী একুশের বইমেলা ২০১৭-এ থাকছে। বাংলা একাডেমির পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নিয়ছে। শ্রাবণ প্রকাশনীর সঙ্গে এই ক্রান্তিকালে যে বন্ধুরা ছিলেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। গণমাধ্যম ও বাংলা একাডেমির পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানাই।

গত মঙ্গলবার শ্রাবণ প্রকাশনীকে বইমেলায় দুই বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় বাংলা একাডেমি। পরে বাংলা একাডেমির এ সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও সুধী মহলে সমালোচনার ঝড় ওঠে। বাংলা একাডেমির সামনে প্রতিবাদ সমাবেশও করেছে লেখক-শিল্পী-সংস্কৃতিকর্মীরা।

পরে বুধবার বিকেলেসঙ্গে কথা হয় বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় তিনি সাংবাদিকদের মূর্খ ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা লেখাপড়া জানে না বলে মন্তব্য করেন। শ্রাবণ প্রকাশনী নিষিদ্ধের সিদ্ধান্ত সঠিক দাবি করে নিজের অনঢ় অবস্থানের কথাও জানান তিনি।

বিষয়টি বিভিন্ন মিডিয়ায় বাংলা একাডেমির মহাপরিচালকের এমন মন্তব্য ভাইরাল হয়। পরে শুক্রবার বাংলা একাডেমি এক প্রকার বাধ্য হয়েই শ্রাবণ প্রকাশনীর উপর নিষিদ্ধের সিদ্ধান্ত তুলে নেন।

Recent Posts

Leave a Comment