জাতিসংঘেও বাংলা ভাষা চাই

 In খোলা কলাম
জাতিসংঘ জনসংখ্যা তহবিল প্রকাশিত ‘বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি প্রতিবেদন ২০১৫’ অনুযায়ী বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যা ৭৩ কোটি। তারা ৬ হাজারের চেয়েও বেশি ভাষায় কথা বলে। তবে ভাষাতত্ত্ববিদরা মনে করছেন, আগামী একশ’ বছরের মধ্যে প্রায় তিন হাজার ভাষা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে। এক হিসাবে দেখা গেছে, আজকের পৃথিবীতে প্রতি দুই সপ্তাহে একটি করে ভাষা বিলুপ্ত হয়ে যাচ্ছে। বিস্ময়ের ব্যাপার হল, পৃথিবীতে এমন ৫১টি ভাষা আছে যেগুলোর ব্যবহারকারী মাত্র একজন করে। এ চিত্র থেকে একটা বিষয় পরিষ্কার, বিশ্বের জীবন্ত ভাষাগুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। এ বিলুপ্তির হার বন্যপ্রাণী কিংবা গাছপালা বিলুপ্তির হারের চেয়েও বেশি।
বর্তমান বিশ্বে প্রায় ২৬ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে বাংলা ভাষার স্থান ৫ম। তবে ১৯৯৯ সালে প্রকাশিত The Summer Institute of Linguistics-এর হিসাবে অনুয়ায়ী ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে বাংলার অবস্থান ৪র্থ। বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুর, মণিপুর, বিহার ও উড়িষ্যা রাজ্য এবং মিয়ানমারের আরাকান অঞ্চলের রোহিঙ্গারা বাংলা ভাষায় কথা বলে। আফ্রিকার দেশ সিয়েরা লিয়নে বাংলাকে দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।
বিশ্বে বাংলাই সম্ভবত একমাত্র ভাষা যার মর্যাদা রক্ষার জন্য অনেকে প্রাণ দিয়েছেন। ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে ঢাকার রাজপথে পুলিশের গুলিতে প্রাণ দেন বরকত, সালাম, রফিক, জব্বার। ১৯৬১ সালের মে মাসে বাংলা ভাষার ব্যবহার বন্ধ করার প্রতিবাদে ভারতের আসামের শিলচর শহরে পুলিশের গুলিতে প্রাণ দেন ১১ জন। বাংলা ভাষায় কথা বলার অধিকার আদায় করতে গিয়ে বাঙালিরা যে ত্যাগ স্বীকার করেছেন, তা ইউনেস্কোর নজরে আনার জন্য কানাডা প্রবাসী বাংলাদেশীদের সংগঠন ‘মাদার ল্যাংগুয়েজ অফ দ্য ওয়ার্ল্ড’ প্রচেষ্টা শুরু করে। এরই ফলস্বরূপ জাতিসংঘ ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়। ২০০৮ সালের ৫ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ স্বীকৃতি দেয়া হয়।
২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে জাতিসংঘ ভাষা শহীদদের প্রতি নিঃসন্দেহে ব্যাপক সম্মান দেখিয়েছে। কিন্তু বাংলা এখনও জাতিসংঘের দাফতরিক ভাষার স্বীকৃতি পায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৪তম অধিবেশনে বাংলা ভাষাকে জাতিসংঘের সপ্তম দাফতরিক ভাষা হিসেবে গ্রহণ করার জন্য সদস্য দেশগুলোর সমর্থন চেয়েছেন। বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর দাবির সঙ্গে একমত হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। গত বছরের ২১ ডিসেম্বর জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেয়ার দাবিতে একটি সর্বদলীয় প্রস্তাব পশ্চিমবঙ্গ বিধানসভায় গৃহীত হয়েছে।
জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে এখন ছয়টি ভাষা স্বীকৃত। এসব ভাষা হল- ইংরেজি, চীনা, আরবি, ফরাসি, রুশ ও স্প্যানিস। এর মধ্যে রুশ ভাষায় কথা বলে বিশ্বের প্রায় ১৭ কোটি মানুষ; আর বাংলায় কথা বলে প্রায় ২৬ কোটি মানুষ। কাজেই রুশ যদি জাতিসংঘের অফিসিয়াল ভাষা হওয়ার যোগ্যতা রাখে, তাহলে বাংলা কেন নয়? সরকার যদি কূটনৈতিক তৎপরতা জোরদার করে তাহলে একদিন না একদিন বাংলা ভাষা অবশ্যই জাতিসংঘের অফিসিয়াল ভাষার স্বীকৃতি পাবে। বাংলা ভাষা যদি জাতিসংঘের অফিসিয়াল ভাষা হিসেবে স্বীকৃতি পায় তাহলে ‘ভাষা শহীদ’দের আত্মত্যাগ আরও সার্থক হবে। মাতৃভাষার গৌরব বাড়লে আমাদেরও গৌরব বাড়বে।
এম এ রশিদ : মানবাধিকার কর্মী
abdurrashidbd1000@gmail.com
Recent Posts

Leave a Comment