মেনস রিয়া ও একজন উপজেলা চেয়ারম্যান : কাদের পলাশ

 In খোলা কলাম

চাঁদপুরের আলোচিত ও সমালোচিত উপজেলা চেয়ারম্যান নূর হোসেনকে নিয়ে বাংলাদেশের একজন প্রখ্যাত সাংবাদিকের ফেজবুকে স্ট্যাটাসে আমি কমেন্ট করেছিলাম। কমেন্টটি ছিলো এমন ‘হুজুগে বাঙালি উলালে নাচে’। কমেন্টটি দেখে সরকারের একজন উর্ধ্বতন কর্মকর্তা মুচকি হাসি দেন। ওনার হাসি দেখে বুঝার উপনার নেই তিনি বিষয়টিকে কিভাবে নিয়েছেন। যাইহোক, এ বিষয়টি নিয়ে কয়েক দিন দেশের গণমাধ্যম খুব তৎপর। আরো কত দিন থাকে সেটিই এখন দেখার বিষয়। আমার লেখার শিরোনাম মেনস রিয়া ও একজন উপজেলা চেয়ারম্যানের অপরাধ। সোজা চলে আসি বিষয় ব¯‘তে।
প্রথমে আমি বলতে চাই, অপরাধ আইনের ভাষায় অপরাধ হতে হলে অবশ্যই কতগুলো বৈশিষ্ট্য তথা উপাদান থাকা আবশ্যক। বৈশিষ্ট্যগুলো হ”েছ, ১. কার্যটি সংগঠিত হতে হবে ২.এ কার্য সংগঠনে সংগঠনকারীর দূষণীয় অভিপ্রায় থাকতে হবে যাকে আইনের ভাষায় দোষযুক্ত মন বা মেনস রিয়া বলে। ৩. সেই কাজটি প্রচলিত আইনে নিষিদ্ধ হতে হবে ৪. এর জন্যে শাস্তির বিধান থাকতে হবে।
গত ৩০ জানুয়ারী চাঁদপুরের হাইমচর উপজেলার নীলকমল উছমানিয়া উ”চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে স্কাউট সদস্যদের শারীরিক কসরত প্রদর্শনের সময় তারা মানবসেতু নির্মাণ করে। স্কাউট সদস্যদের অনুরোধে সেই সেতুর উপর দিয়ে হেঁটে যান অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী। ওই ছবি ও ভিডিও ফেজবুকে ভাইরাল হয়ে পড়ে। এ ব্যাপারে গণমাধ্যমও খুব তৎপর হয়ে পড়ে। শুরু হয় তুমুল আলোচনা সমালোচনা। শেষ পর্যন্ত শিশু আইনের ৭০ ধারায় বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী মারিয়া সুলতানার বাবা আবদুল কাদির গাজী বাদী হয়ে মামলাটি করেন। যদিও ছাত্রী! মারিয়া সুলতানা মানবসেতু ইভেন্টের সদস্য ছিলো না। যেহেতু মামলাটি বর্তমানে তদন্তাধীন সেহেতু অবশ্যই এখানে অন্য কোনো ‘মেনস রিয়া’ ছিলো কীনা তা অবশ্যই বেরিয়ে আসবে।
মেনস রিয়া হ”েছ একটি মানসিক উপাদান যা একটি অপরাধ সংগঠনের জন্যে আবশ্যকীয় বলে ব্রিটিশ কমন ল’য়ে বিবেচিত হয়েছে। সংগঠিত হওয়া এ কর্যাটি (মানবসেতু পার হওয়া) আইনে নিষিদ্ধ হতে হবে। প্রশ্ন হ”েছ এমন কার্য নিয়ে কোনো আইন না থাকাই স্বাভাবিক। তবুও যদি কোনো আইনে তা নিষিদ্ধ হয়ে থাকে তবে উপজেলা চেয়ারম্যানের এ কার্য সম্পন্ন করতে দোষযুক্ত মন ছিলো কিনা। প্রশ্নবোধক চিহ্ন রয়ে গেলো। যদিও গণমাধ্যমে প্রচার হওয়া ভিডিও ফুটেজ ও ছবি দেখে কোনো ভাবেই মনে হয়নি কার্যটি মেনস রিয়ার আওতায় পড়েছে। কারণ শিক্ষার্থীদের পীঠে চড়ে কষ্ট বা ব্যাথা দেয়া একজন উপজেলা চেয়ারম্যানের কোনো বিশেষ উদ্দেশ্য হতে পারে না। এমনকি শিক্ষার্থীদের আঘাত করাও তার অভিপ্রায় ছিলনা এটা হলফ করে বলা যায়। শুধুমাত্র কার্যটি সম্পাদনের জন্যে তিনি অপরাধী হতে পারেন। বিষয়টি নিয়ে দুটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিমের কাছে যা সাক্ষ্য আছে তাতে নিশ্চয় দোষি মনের বিষয়টি প্রস্ফুটিত হয়েছে।
এমন নয় যে ওই বিদ্যালয়ে এবারই প্রথম মানবসেতু তৈরি ও পার হওয়ার ঘটনা ঘটেছে। এর আগে ২০০৪ সালে সাবেক উপজেলা নিবার্হী কর্মকর্তা মুখেশ বাবু এবং বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মতিন মিয়া ওই মানবসেতু পার হয়েছেন। যার প্রমাণ তথা ছবিও রয়েছে। বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে মানবসেতু তৈরি ও প্রধান অতিথিকে উঠানো ওই বিদ্যালয়ের ঐহিত্য এমনটাই ওই এলাকার লোকমুখে শুনা যায়। অবশ্য পরে জানা গেলে ¯’ানীয় প্রভাবশালী বিএনপি ও আওয়ামীলীগের দুই নেতা এক হয়ে ঘোলা জলে মাছ শিকার করার সুযোগ নিয়েছেন। অবশ্য তারা সফল হয়েছেনও বটে। কারণ একজন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চরম হেস্তন্যাস্ত হয়েছেন। ¯’ানীয় ভাবে যে দুইজন বিষয়টি নিয়ে খুব আগ্রহ প্রকাশ করছেন তাদের বয়স পঞ্চশের উর্ধ্বে। তাদের সামনেইতো প্রায়বছর এমন মানবসেতু তৈরি হয়েছে। তখন তাদের বিবেক কোথায় ছিলো? বিষয়টি নিয়ে তাদের দোষিমন অর্থাৎ মেনস রিয়া সক্রিয় ছিলো বোধ করি।
যদিও বিষয়টি খুব বেশি অমনবিক হয়ে যায়। তবে আমরা খোলা চোখে তাকালে লক্ষ্য করবো বহু শিশু রিক্সা পেডেল চাপে। আমারা তাতে ভ্রমণ করি। আবার মানুষের কাঁধে করে পালকিতে চড়ি! মানুষদের দাফন করার পূর্বে কাঁধে করে খাট বহণ করি। এক্ষেত্রে অপরাধ সংগঠিত হয়?
এবার আসি দলীয় সিদ্ধান্তের বিষয়ে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুন্সিগঞ্জে তাৎক্ষণিক আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বলে ফেললেন সেই উপজেলা চেয়ারম্যানকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। অথচ একদিন পর দেখা গেলো, দশ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। অথচ এ কার্যটি সাংগঠনিক গঠনতন্ত্র ভঙ্গ হয় কীনা সে বিষয়টি স্পষ্ট নয়। যাইহোকে, গণমানুষের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি উপজেলা চেয়ারম্যান এক্ষেত্রে অবশ্যই বিচক্ষণতার পরিচয় দেয়া উচিত ছিলো। যদিও বিচক্ষণতার পরিচয় দিতে পারেননি বলেই গণমাধ্যমের কাছে কয়েক দফায় ক্ষমা প্রার্থীনা করেছেন। পরিশেষ হুজুগে বাঙালি উলালে নাচা বন্ধ করে আসুন আমরা সবাই আরো বিচক্ষণ হই।

Recent Posts

Leave a Comment