রুয়েটে ভিসিসহ ২৫ শিক্ষক রাতভর অবরুদ্ধ

 In জাতীয়

রুয়েটে ভিসিসহ ২৫ শিক্ষক রাতভর অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে ২০১৪ ও ২০১৫ সিরিজের শিক্ষার্থীরা ভিসিসহ ২৫ শিক্ষককে রাতভর অবরুদ্ধ করে রেখেছে। শনিবার দুপুর থেকে ভিসির কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। ফলে শিক্ষকরা রাতভর ভিসির কার্যালয়ে অবরুদ্ধ ছিলেন। অন্যদিকে আন্দোলনকারী শিক্ষর্থীরা বারান্দায় রাত যাপন করেন।

রুয়েটের ভিসি প্রফেসর ড. রফিকুল আলম বেগ বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের অবরুদ্ধ করে রেখেছে। তাদের সাথে আবার আলোচনায় বসতে চাইলেও তারা রাজি হচ্ছে না।’

এর আগে গত ২৮ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের চলমান আন্দোলন বন্ধ করতে গত মঙ্গলবার আন্দোলনরত দুই সিরিজের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা এবং হল ছাড়ার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু শিক্ষার্থীরা হলে ছেড়ে নিজেদের দাবিতে অনড় থেকে মেসে অবস্থান নিয়ে শনিবার সকাল থেকে শহীদ মিনারে অবস্থান করেন এবং ক্যাম্পাসে মিছিল করেন। এসময় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী সিরিঞ্জের মাধ্যমে নিজেদের শরীরের রক্ত দিয়ে নিজেদের দাবির কথা লেখেন।

পরে দুপুর ২টা থেকে শিক্ষার্থীরা ভিসির কার্যলয়ের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। রোববার সকল ৮টা ৪৫ মিনিটের দিকেও অনড় অবস্থানে থেকে প্রায় চার শতাধিক শিক্ষার্থী অন্দোলন করতে দেখা গেছে। অন্যদিকে ভিসিসহ ২৫ জন শিক্ষক ভিসির কার্যালয়ে অবরুদ্ধ রয়েছেন। তবে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় একাডেমিক কমিটির মিটিং ডাকা হয়েছে, সেখানেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

এদিকে আন্দোলনকারী একাধিক শিক্ষার্থীরা বলছেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।’

ভিসির কার্যালয়ে অবস্থানকারী একজন জানান, রাতে ভিসিসহ ২৫ জন শিক্ষক চেয়ারে বসেই রাতযাপন করেন। অন্যদিকে ভিসির কার্যালয়ের সামনে বারান্দায় শুয়ে-বসেই রাত পার করেন শিক্ষার্থীরা।

রুয়েটে ১৩ সিরিজের ব্যাচ বা ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম ৩৩ ক্রেডিট প্রাপ্তি বাধ্যতামূলক করা হয়। ২০১৩-১৪ ও ২০১৪-১৫ এই দুই শিক্ষাবর্ষের মোট ১৬০০ শিক্ষার্থীর মধ্যে ১৫০ জনের মতো শিক্ষার্থী ৩৩ ক্রেডিট অর্জন করতে পারেননি। ফলে গত শনিবার থেকে ক্লাস বর্জন করে আন্দোলনে নামেন ওই দুই সিরিজের শিক্ষার্থীরা।

Recent Posts

Leave a Comment