৪ উপজেলায় খাদ্য সহায়তা মিলেনি ১০ হাজার জেলের

 In চাঁদপুর

চাঁদপুরের চার উপজেলার প্রায় ১০ হাজার জেলে সরকারি খাদ্য সহায়তা পায়নি। প্রকৃত এসব জেলে জেলেকার্ডের জন্যে আবেদন করলেও সরকারি চূড়ান্ত তালিকা না হওয়ায় সুবিধা বঞ্চিত হচ্ছে তারা। অথচ সরকারি কর্মসূচি বাস্তবায়ন করতে গিয়ে এসব জেলে নদীতে নামা থেকে নিজেদের বিরত রাখছে। আগামী বছর থেকে নতুন অন্তর্ভুক্ত হতে যাওয়া জেলেরা সকল সুবিধা পাবে বলে আশা ব্যক্ত করেন স্থানীয় জনপ্রতিনিধিরা। সংশ্লিষ্ট বিভাগ বলছে, জেলে নাম বাদ দেয়া ও অন্তর্ভুক্ত করা একটি নিয়মিত কাজ। মৎস্য বিভাগ জানায়, পেশা বদল (বিদেশ গমন) এবং মৃত ব্যক্তির নাম বাদ দিয়ে নতুন জেলের নাম তালিকায় উঠানো হয়। স্থানীয় জনপ্রতিনিধি ও মৎস্য বিভাগ কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে জেলে তালিকা প্রস্তুত করা হয়। চাঁদপুরে ৪৬ হাজার ৩শ’ ৭৯ জন নিবন্ধিত জেলে রয়েছে। এর মধ্যে পদ্মা-মেঘনা নদীতে মৎস্য পেশার সাথে জড়িত আছে ৪১ হাজার ৪২ জন। কার্ড দেয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ১৮ বছর বয়স নিশ্চিত হয়ে জেলেদের নিবন্ধন করা হয়। এ বছর নতুন করে প্রায় ১০ হাজার জেলে নিবন্ধনের জন্যে আবেদন করেছে। এসব জেলে সরকারি সহায়তা না পেলেও ইলিশ রক্ষার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সহিদ উল্লাহ, কাউছার, ছায়েদ ছৈয়াল নামে কয়েকজন জেলে জানান, তারা ১২বছর বয়স থেকেই নদী মাছ ধরছে। এখন বয়স ২০-২১ কিন্তু জেলে তালিকায় নাম আসে না। কয়েকদিন আগে সরকারিভাবে নাম নিলেও ভিজিএফ চাল তারা পায়নি।

হাইমচর উপজেলার ৪নং নীলকমল ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন সরদার জানান, আগামী বছর থেকে নতুন অন্তর্ভুক্ত হতে যাওয়া জেলেরা সরাকারি সহায়তা পাবেন। এ ব্যাপারে আমরা সংশ্লিষ্ট কর্তপক্ষের সাথে আলাপ আলোচনা করছি।

জেলে তালিকা হালনাগাদকরণ একটি নিয়মিত কাজ। তথ্য ঘাটতির কারণে কোনো প্রকৃত জেলে বাদ পড়ে থাকলে তাদেরকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে সরকারি সহায়তার আওতায় আনা হবে বলে জানান চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান। তিনি জানান, চাঁদপুরে ৪৬ হাজার ৩শ’ ৭৯ নিবন্ধিত জেলের মধ্যে ৪২ হাজার ১শ’ ৩৭ জনের জেলে কার্ডের জন্যে ছবি তোলা হয়েছে। অধিকাংশ জেলের মাঝে ইতোমধ্যে পরিচয় পত্র বিতরণ করা হয়েছে। আর নতুন অন্তর্ভুক্ত হওয়া জেলেরা নিশ্চয় আগামী বছর থেকে সরকারি সহায়তা পাবে।

Recent Posts

Leave a Comment