ওজন কমাতে পান করুন রঙ চা

 In প্রধান খবর, শীর্ষ খবর

অনেকেই আছেন যাদের খাবার না খেলেও চলে, কিন্তু চা না হলে চলেনা। ঘুম থেকে উঠেই প্রথমে মনে পরে চায়ের কথা। এমন মানুষ আমাদের চারপাশে কম নয়। শুধু আমরা নয়, চা বিশ্বের সব অঞ্চলের মানুষই পান করে থাকে। তবে এই চায়ে কি কি উপকার রয়েছে তা কিন্তু অনেকেই জানি না। এ বিষয়ে বিজ্ঞানীরা বলছেন, কেবল সর্বাধিক জনপ্রিয়ই নয়, চা একটি অন্যতম স্বাস্থ্যকর পানীয়ও, কেননা এতে যে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন আছে তা হূৎপিণ্ড ও রক্তনালি সুস্থ রাখতে অনেকটাই সাহায্য করে। তবে সেটি অবশ্যই হতে হবে রঙ চা।

কারণ সাম্প্রতিককালে একটি গবেষণায় বলা হয়েছে যে চায়ে দুধ মেশালে এর অ্যান্টি অক্সিডেন্ট গুণাগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। রঙ চা এবং দুধ চা পান করেন এমন ব্যক্তিদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে যে কালো দুধবিহীন বা রঙ চা রক্তনালির জন্য যতটা ইতিবাচক, দুধ চা ততটা নয়। কারণটা সুস্পষ্ট না হলেও ধারণা করা হচ্ছে যে দুধের আমিষ চায়ের অ্যান্টি অক্সিডেন্ট উপাদানের সঙ্গে মিশে একে নিষ্ক্রিয় করে।

তবে গবেষণায় সবচাইতে খুশির খবর যেটা সেটা হচ্ছে এতোদিন আমরা জানতাম যে শুধু গ্রিন টি ওজন কমাতে সাহায্য করে। কিন্তু বর্তমান গবেষণায় দেখা গিয়েছে যে রঙ চায়েও এমন কিছু উপাদান আছে, যা ওজন কমাতে সাহায্য করে। রঙ চা চর্বি শোষণ রোধে সক্ষম। এই চা ডায়াবেটিস এর প্রতিরোধক হিসেবেও বিবেচিত।

গবেষকরা প্রাণীদের ওপর পরিচালিত এক গবেষণার ফলাফলের ভিত্তিতে এই সিদ্ধান্তে সম্মত হন যে, অতি উচ্চ মাত্রার চর্বি জাতীয় খাবার গ্রহণের পর হজমের সময় রঙ চা চর্বি শোষণে বাধা দিয়ে ওজন বৃদ্ধি রোধ করে।

রঙ চায়ের মধ্যে পাওয়া যায় ক্যাফেইন, কার্বোহাইড্রেট, পটাশিয়াম, মিনারেল, ফ্লোরাইড, ম্যাঙ্গানিজ ও পলিফেনল। চা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। ট্যানিন, গুয়ানিন, এক্সাথিন, পিউরিন ইত্যাদিকে অ্যান্টিঅক্সিডেন্ট বলা হয়।

ওজন কমানো ছাড়াও রঙ চায়ের আরো উপকারিতার আছে।
রঙ চায়ের মধ্যে রয়েছে অনেক স্বাস্থ্যকর গুণ। প্রতিদিন তিন কাপ রঙ চা খেলে মনোযোগ বাড়ে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষা দেয় বিভিন্ন রোগ থেকে।

. হার্টের জন্য ভালো
. ক্যানসার প্রতিরোধে
. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়া
. মুখের স্বাস্থ্য ভালো রাখে
. মস্তিষ্ক ও স্নায়ু পদ্ধতিকে উদ্দীপ্ত করে
. খাবার হজম করতে সাহায্য করে

তথ্য সূত্র : টিএনএ

Recent Posts

Leave a Comment