সাহিত্য একাডেমী চাঁদপুরের ৫৩তম মাসিক সাহিত্য আসর ও ইফতার

 In চাঁদপুর, প্রধান খবর, শিল্প-সাহিত্য

প্রেস বিজ্ঞপ্তি ॥

বেলা সাড়ে তিনটা থেকেই তারা দলবেঁধে আসতে লাগলেন। কেউ এলেন মতলবে দক্ষিণের নারায়ণপুর থেকে। তরুণ একজন ব্যাগ কাঁধে করে এলেন ফরিদগঞ্জের কড়ৈতলী থেকে। চারজন এলেন হাজীগঞ্জ থেকে। এলেন সত্তরোর্ধ্ব বয়সী প্রবীণ লেখক কবিতার খাতা নিয়ে। সাদাপাঞ্জাবি পরা সাদা দাড়ি মুখে আরেক প্রবীণ এলেন ছড়ার ঝুড়ি নিয়ে। বিকেল চারটায় জেলার বিভিন্ন প্রান্ত থেকে এভাবে আসা লেখকদের নিয়ে জমে উঠলো সাহিত্য একাডেমী চাঁদপুরের ৫৩তম মাসিক সাহিত্য আসর ও ইফতার অনুষ্ঠান। এ আয়োজনে জেলার বিভিন্ন প্রান্তের প্রায় আশিজন কবি, লেখক উপস্থিত ছিলেন। সবার অংশগ্রহণে কবিতা, গল্প ও প্রবন্ধ পাঠে জমে উঠে সাহিত্য একাডেমী মিলনায়তন।
গতকাল বুধবার বিকেলে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন। তিনি আড্ডারুদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, আজকের সাহিত্য একাডেমীতে সাহিত্যিকদের মিলনমেলা দেখে আমি অভিভূত ও আনন্দিত। নিরবচ্ছিন্নভাবে ৫৩টি সাহিত্য আসর করা অনেক গৌরবের বিষয়। চাঁদপুর সাহিত্য একাডেমী এ গৌরবের কাজটি করেছে।
তিনি আরো বলেন, চাঁদপুরের সাহিত্য দিন দিন এগিয়ে যাচ্ছে। এ জেলার তরুণরা জাতীয় সাহিত্যে অবদান রাখছে। আজকে আসরে অনেকেই লেখা পড়লো। তাদের সাহিত্য পাঠ শুনে আমি ঋদ্ধ হয়েছি। সাহিত্য আসরের আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই সাহিত্যিকরা উৎকর্ষের দিকে ধাবিত হবেন। তিনি আগামীতে এ সাহিত্য আসরে এলে নিজেও সাহিত্য পাঠ করবেন বলে প্রত্যাশা করেন।
কবি ও লেখক ডাঃ পীযূষ কান্তি বড়–য়ার সঞ্চালনায় ও সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাতের সভাপ্রধানে আড্ডার শুরুতেই প্রয়াত লেখক রণজিৎ চন্দ্র রায়ের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। তাঁর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী। আসরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে নিয়ে আলোচনা করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মনোহর আলী, বিশিষ্ট লোকগবেষক প্রকৌঃ মোঃ দেলোয়ার হোসেন, দৈনিক চাঁদপুর কণ্ঠের সাহিত্য সম্পাদক এ এইচএম আহসান উল্লাহ ও চাঁদপুর লেখক পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, কাজী নজরুল ইসলাম গণমানুষের কবি। তিনি মানবতা ও সাম্যবাদের কবি হিসেবে আমাদের মনের গভীরে স্থান করে নিয়েছেন। তিনি ছিলেন প্রকৃত অর্থেই অসাম্প্রদায়িক মানুষ। তিনি হিন্দু-মুসলমানের মিলন কামনা করতেন। তাঁকে দেখে আমাদের অনেক কিছু শেখার ও জানার আছে। বাংলাদেশ ও বাংলা সাহিত্য যতদিন থাকবে কাজী নজরুল ইসলামকেও ততদিন মানুষ শ্রদ্ধার সাথে স্মরণ করবে। বক্তারা আগামীতে বাংলাদেশে আরো বেশি বেশি নজরুল চর্চা হবে বলে আশা প্রকাশ করেন।

সভাপ্রধানের বক্তব্যে একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত বলেন, আজ সাহিত্য আসরে একটি মাইলফলক তৈরি হলো। আজ বিগত ৫২টি আসরের মধ্যে আজকের উপস্থিতি সর্বোচ্চ। এ উপস্থিতি প্রমাণ করে এ জেলার মানুষ সাহিত্যকে কত ভালোবাসে। আজকের আসরের মধ্য দিয়ে নবীন-প্রবীণ সাহিত্যিকদের মিলনমেলা হলো। সবার আন্তরিকতায় চাঁদপুরের সাহিত্য আরো অনেকদূর এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সাহিত্য একাডেমীর নির্বাহী সদস্য মির্জা জাকির, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কে এম মাসুদ, ইনার হুইল ক্লাবের সাবেক সভাপতি মাহমুদা খানম, সিকেডিএফ-এর সাধারণ সম্পাদক রাজন চন্দ্র দে, সংগঠক আবু সালেহ, প্রবাসী লেখক জাহাঙ্গীর আলম হৃদয়, চাঁদপুর লিটলম্যাগ ফোরামের সাধারণ সম্পাদক গল্পকার কাদের পলাশ, মুহাম্মদ ফরিদ হাসান প্রমুখ।
আসরে কবিতা পাঠ করেন কবি পীযূষ কান্তি রায় চৌধুরী, তছলিম হোসেন হাওলাদার, আলিজা হোসেন, সালাহ উদদীন, স্বপন ভঞ্জ, শাকিবুল ইসলাম, ফেরারী প্রিন্স, কাজী মোরশেদ আলম, মারিয়া ফারজানা, জাহাঙ্গীর আলম হৃদয়, তানজিল আহমেদ, রাসেল ইব্রাহিম, হুসাইন লাবিব, হাসানুল কবির প্রমুখ। গল্প পাঠ করেন ইকবাল পারভেজ ও দেওয়ান পারভেজ। কবিতা আবৃত্তি করেন আবদুল মালেক। ছড়া পাঠ করেন খান-ই-আজম।
উপস্থিত ছিলেন ইনার হুইল ক্লাবের সভাপতি মুক্তা পীযূষ, চিত্রশিল্পী সাধন সরকার, অজিত দত্ত, শিশির কুমার সরকার, কবি জাহিদ নয়ন, রাসেল হাসান, মুজিবুর রহমান মুজিব, পিএম বিল্লাল, মাইনুল ইসলাম মানিক, রফিকুজ্জামান রণি, আশিক বিন রহিম, মনিরুজ্জামান বাবলু, এইচএম জাকির, মোখলেসুর রহমান ভূঁইয়া, ফয়সাল মৃধা, মমিন খান, কেএমএইচ নাঈম, আল-আমিন হোসাইন, মোঃ মেহেদী হাসান, আব্দুর রহমান, কামরুল ইসলাম, খায়রুল আলম জনি, বিল্লাল ঢালী, কাউসার আলম রবি, আমিন হোসেন, মেহেদী হাসান নবীন, মাহবুব আলম, আবু সুফিয়ান, আবদুল্লাহ আল নোমান, কাজী আজিজুল হাকিম প্রমুখ।
ইফতার মাহফিলে মিলাদ ও দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুর রহমান গাজী। অনুষ্ঠানে প্রবাসী লেখক আবু ইউসুফ শিমুল সম্পাদিত ‘কিশোর আনন্দ’ ছোটকাগজের সৌজন্যে ইফতার পরিবেশন করা হয়।
উল্লেখ্য, প্রতিমাসের শেষ বুধবার সাহিত্য একাডেমী চাঁদপুর-এর মাসিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়। আগামী সাহিত্য আসর ২৭ জুন বুধবার বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে।

Recent Posts

Leave a Comment